শিরোনাম

ঘরে বসে মনোনয়ন জমা দেওয়ার সুযোগ

সর্বশেষ আপডেটঃ ০৬:৪০:২৬ অপরাহ্ণ - ১৫ মে ২০১৭ | ৪৬

আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট ব্যবস্থাপনা ডিজিটাল করতে একগুচ্ছ সুপারিশ করেছে নির্বাচন কমিশন সচিবালয়। এক্ষেত্রে অনলাইলে মনোনয়নপত্র দাখিল থেকে শুরু করে ফলাফল ঘোষণা পর্যন্ত বিভিন্ন পর্যায়ের ভোট ব্যবস্থাপনার কাজ ডিজিটাল করতে এসব সুপারিশ করা হয়েছে।

সংসদ নির্বাচনের জন্য তৈরি করা খসড়া রোডম্যাপে এসব সুপারিশ অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী ২৩ মে নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক সভায় এই রোডম্যাপ চূড়ান্ত করার কথা রয়েছে।

ইসি সচিলায় সূত্র জানিয়েছে, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের পাশাপাশি ভোট ব্যবস্থাপনা ডিজিটাল করতে ইসি সচিবালয় বেশ কিছু সুপারিশ করেছে। এর মধ্যে অনলাইনে মনোনয়ন দাখিল করার সুযোগ দেওয়া, ডিজিটাল পদ্ধতিতে ভোটের ফলাফল সংগ্রহ এবং প্রচার, রাজনৈতিক দলের নির্বাচনী ব্যয় মনিটরিং, নির্বাচনী অভিযোগ অনলাইনে নেওয়া, এসএসের মাধ্যমে ভোটারদের নানা তথ্য-উপাত্ত প্রদান।

ইসির যুগ্ম-সচিব শাহজাহান বলেন, রোডম্যাপের কর্মপরিকল্পনা চূড়ান্তের পাশাপাশি ভোট ব্যবস্থাপনাকেও আরো আধুনিকায়ন ও কার্যকর করতে এসব সুপারিশ রাখা হয়েছে। নির্বাচন কমিশন এসব বিষয় ইতিবাচকভাবে বিবেচনা করতে পারে।

তিনি বলেন, জেলা প্রশাসকের নেতৃত্বে নির্বাচনী ব্যয় তদারকি করার আলাদা কমিটি এবং ভোটের অভিযোগ নেওয়ার জন্য বিশেষ সফটওয়ার ব্যবহার ও এসএমএসে অভিযোগ সংগ্রহ করা, রাজধানীর গুলিস্তান, মৌচাক, শাহবাগ, ফার্মগেটসহ গুরুত্বপূর্ণ মোড়ে ডিজিটাল মনিটরে ফল প্রকাশ করার সুপারিশ করা হয়েছে।

পর্যবেক্ষণ নীতিমালা সংশোধন:
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১০ এ সংশোধনী এনে খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়াটি আজ সোমবার থেকে ইসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, পর্যবেক্ষণ নীতিমালার খসড়ায় কমিশন অনুমোদন দিয়েছে। সংশোধিত খসড়াটি এক সপ্তাহের জন্য সোমবার থেকে ইসির ওয়েবসাইটে (www.ecs.gov.bd) দেওয়া থাকবে। এই কয়েকদিনে রাজনৈতিক দল, সাংবাদিক, সুশীল সমাজ ও পর্যবেক্ষক সংস্থার যে কেউ এ প্রস্তাবিত নীতিমালার বিষয়ে ইসির ওয়েবসাইট বা লিখিতভাবে ইসির জনসংযোগ পরিচালকের কাছে পাঠাতে পারবেন।

তিনি জানান, সবার মতামত নিয়ে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা চূড়ান্ত হওয়ার পর পর্যবেক্ষক সংস্থাগুলো থেকে আবেদন চাওয়া হবে। তবে কবে নাগাদ আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে তা এখনই বলা যাচ্ছে না।

 

 

janatarpratidin.com / Md. Bappy / 15 May 2017

 

সর্বশেষ