শিরোনাম

গত ১ বছরে বিশ্বে ৯৪ সাংবাদিক হত্যা

সর্বশেষ আপডেটঃ ০৪:৪৪:৫৮ অপরাহ্ণ - ০৫ জানুয়ারি ২০১৯ | ৪১

বছরের শেষে এসে বিশ্বজুড়ে হত্যার শিকার হওয়া সাংবাদিকদের তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। সংস্থাটি বলছে গত বছর কাজ করতে গিয়ে হত্যার শিকার হয়েছেন ৯৪ জন সাংবাদিক এবং গণমাধ্যম কর্মী।

গত তিন বছরের তুলনায় ২০১৮ সালের চিত্রটা একটু ভিন্ন রকম। ২০১৭ সালে ৮২ জন গণমাধ্যম কর্মীকে হত্যা করা হয়। ২০১৬ সালে এই সংখ্যাটি ছিল ৯৩।

সেদিক থেকে ২০১৮ সালেই সবচেয়ে বেশি সাংবাদিক হত্যার শিকার হআইএফজের হিসাবে, ২০১৮ সালে ৮৪ জন সাংবাদিক, ক্যামেরাম্যান, ফিক্সার এবং টেকনিশিয়ানকে পরিকল্পিত হত্যা, বোমা হামলা ও ক্রস ফায়ারের মাধ্যমে হত্যা করা হয়েছে।

এছাড়া গণমাধ্যমে ড্রাইভার, নিরাপত্তারক্ষী এবং বিক্রিয় প্রতিনিধি হিসেবে কর্মরত আরও ১০ বিভিন্নভাবে নিহত হন। নিহত ৯৪ জনের মধ্যে ৬ জন নারী।

২০১৮ সালে সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন আফগানিস্তানে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে এ বছর ১৬ সাংবাদিক নিহত হয়েছেন। এরপর, মেক্সিকোতে নিহত হয়েছেন ১১ সাংবাদিক, ইয়েমেনে নয় এবং সিরিয়ায় আট সাংবাদিক।

চলতি বছরে যুক্তরাষ্ট্রে নিহত হয়েছেন পাঁচ সাংবাদিক। একই সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন সোমালিয়া এবং পাকিস্তানে। সংস্থাটির সভাপতি ফিলিপ লারুথ অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, সাংবাদিকদের হত্যা করা হয় কারণ তারা ঘটনার সাক্ষী হিসেবে থাকেন।

সর্বশেষ