শিরোনাম

কৃষ্ণচূড়া’য় সাজছে ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক

সর্বশেষ আপডেটঃ ০৬:৪৩:৫৬ অপরাহ্ণ - ১২ জুলাই ২০১৭ | ১৪০

মো: মেরাজ উদ্দিন বাপ্পী, ময়মনসিংহ :
ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ত্রিশাল অংশকে সৌন্দর্য বর্ধণ ও ছায়াযুক্ত করতে এবং পরিবেশ দুষনমুক্ত রাখতে মহাসড়কের দুই’পাশে রোপণ করা হচ্ছে কৃষ্ণচূড়া গাছ। প্রাকৃতিক রুপে সাজানো হচ্ছে মহাসড়ক এলাকা, চলছে বৃক্ষরোপণ কর্মসূচি।

সবুজ ত্রিশাল প্রকল্পের আওতায় বুধবার সকাল থেকে দিনব্যাপী ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ভালুকার সীমানা আমিরবাড়ি থেকে ত্রিশাল অংশ পর্যন্ত মহাসড়কের দুই’পাশে প্রায় ১৬ কিলোমিটার এলাকায় কৃষ্ণচূড়া রোপন করা হয়।

উপজেলা প্রশাসন সুত্রে জানাযায়, ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ত্রিশাল অংশে ২১ কিলোমিটার এলাকা জুড়েই এই বৃক্ষ রোপন করা হবে। এতে প্রায় ৩ হাজার গাছ রোপন করা হবে। এই চারাগুলো সংরক্ষণ ও পরিচর্যার জন্য মাঠ পর্যায়ে জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজন কাজ করবেন।

এসময় ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু জাফর রিপন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আশরাফুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান ভুট্রো, ইউপি চেয়ারম্যান কামাল হোসেনসহ আরও অনেকে।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু জাফর রিপন জানান, মানুষের অস্তিত্ব রক্ষার প্রয়োজনে সবুজ বৃক্ষের ভূমিকা এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যে গাছের চারা রোপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি জানান, সবুজ ত্রিশালের দ্বিতীয় পর্বের আওতায় ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের সৌন্দর্যবর্ধনে কৃষ্ণচূড়া গাছের চারা রোপন ও উপজেলার সকল রাস্তার দুই পাশে বিভিন্ন গাছের চারা রোপন করা হবে।

বছর কয়েক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ফোর লেন উদ্বোধন করেন। এ মহাসড়কের সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার পর ফোর লেন প্রকল্পের মহাসড়কের দুই’পাশে বৃক্ষরোপণের জন্য পৃথক প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়।

 

janatarpratidin.com / Md. Bappy / 12 July 2017

 

সর্বশেষ