শিরোনাম

কলেজ থেকে এবার স্কুলে স্কুলে কুইজ প্রতিযোগিতা করছে- ময়মনসিংহ জেলা ছাত্রলীগ

সর্বশেষ আপডেটঃ ১২:৩০:৫৬ পূর্বাহ্ণ - ১২ জানুয়ারি ২০১৯ | ১৫০

নিজস্ব প্রতিনিধি জনতার প্রতিদিন: পাঠ্যপুস্তক এর পাশাপাশি ছাত্র সমাজ তথা নতুন প্রজন্মের মাঝে “মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও বঙ্গবন্ধু‌” শীর্ষক বিষয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ রকিবুল ইসলাম রকিব, জ্ঞান ভিত্তিক এই ভিন্নধর্মী আয়োজনটি কেবলমাত্র কোন নির্দিষ্ট দিনে নয়, আয়োজনটি বাংলাদেশের সকল জাতীয় দিবসে ময়মনসিংহের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে করা হচ্ছে।

২০১৪ সাল থেকে আনন্দ কলেজের ৩৪ হাজার শিক্ষার্থী পরীক্ষার মাধ্যমে এর যাত্রা শুরু করে এরপর ক্রমান্বয়ে ময়মনসিংহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে করা হয়। এ বছর থেকে নতুন করে শিশু-কিশোরদের মাঝে এই আয়োজন টি শুরু করা হলো।

এই বিষয়ে ছাত্রলীগ সভাপতি রকিবুল ইসলাম রকিব কে প্রশ্ন করা হলে তিনি বলেন “বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও ছাত্রলীগ” বাংলাদেশের চিরন্তন এই সত্য, এই সত্য ইতিহাসকে শিক্ষার্থীরা যেন তার মূল থেকেই জেনে পুঁথিগত শিক্ষার বাহিরে সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে‌ এ বছর থেকে আমরা বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্কুল স্কুলে প্রবেশ করেছি, রকিব আরও বলেন ওই স্বাধীনতা বিরোধীদের দল বিএনপি জামাত অপশক্তি ৭৫’ সালে বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার পরে বাংলাদেশের সকল বীরত্বের, ত্যাগের ইতিহাসকে বারবার ইতিহাসের পাতা থেকে মুছে ফেলতে চেয়েছিল, তাই দেশের জনগণ তথা প্রজন্মকে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর সঠিক ইতিহাস জানতে পারে তাহলে আমি বিশ্বাস করি পরাজিত শক্তির কোনো ষড়যন্ত্রই এ স্বাধীন বাংলাদেশের জন্য কার্যকর হবে না।

এবং ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ এ বিষয়ে প্রকৃত ইতিহাস তুলে ধরার জন্য শুধু ময়মনসিংহ নয়, সারাদেশের ছাত্রলীগ কর্মী ভাইয়েরা যেন সবাই তাদের নিজ নিজ এলাকায় নিজ দায়িত্বে নতুন এই আয়োজনের আহ্বান জানান রকিব।

আর স্কয়ার প্রাইভেট প্রোগ্রাম অংশহিসেবে স্কুল ভিত্তিক এবারের আয়োজন সার্বিক কার্য পরিচালনার দায়িত্বে আছেন “আর স্কয়ার” পরিচালক মোঃ রাজিব হোসেন, এতে উপস্থিত ছিলেন আনন্দমোহন কলেজ ছাত্রলীগের যুগ্ন আহবায়ক অহিদুর রহমান সবুজ ও ছাত্রলীগের অন্যান্য নেতৃবৃন্দ জেলা ছাত্রলীগ ও অন্যান্য নেতৃবৃন্দ। শুক্রবার ১১/০১/ ২০১৯ ইং তারিখে আনন্দমোহন কলেজ অডিটোরিয়ামে প্রথম দিনের পরীক্ষায় জেলা স্কুল, বিদ্যাময়ী স্কুল, গভমেন্ট ল্যাবরেটরি, স্কুল মুসলিম গার্লস, স্কুল পুলিশ লাইন, স্কুল প্রগ্রেসিভ মডেল স্কুল, মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় থেকে প্রায় ৫০০ জন পরীক্ষার্থী আজ প্রথম অংশগ্রহণ করেছে।

এই প্রতিযোগিতায় উত্তীর্ণদের, ফলাফল বিবেচনায় লটারির মাধ্যমে ১০ জনকে সেরা পুরস্কৃত করা হবে, এরপর মেধার ভিত্তিতে প্রথম ২০ জনকে পুরস্কার দেওয়া হবে বিশেষভাবে মেধার ভিত্তিতে প্রথম তিন জনকে এবং লটারির মাধ্যমে দুই জনকে এক বছরের বৃত্তি প্রদান করা হবে। এবং এর বাদবাকি কার্যক্রম পর্যায়ক্রমিক ভাবে জানানো হবে।

সর্বশেষ