শিরোনাম

এই জয় ‘অঘটন’, তুচ্ছ-তাচ্ছিল্য ভারতীয় গণমাধ্যমের

সর্বশেষ আপডেটঃ ০৩:৪৯:৫২ পূর্বাহ্ণ - ৩১ আগস্ট ২০১৭ | ১৮৪

প্রথমবার অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়ে তাক লাগালো বাংলাদেশ। বাংলাদেশের এই জয়কে অঘটন বলে অভিহত করেছে ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিন।

পাঠকদের জন্য প্রতিবেদনটি হুবহু তুলে ধরা হলো।

ক্রিকেটজগতে তাদেরকে ‘লিলিপুট’ দেশ হিসেবে মনে করেন অনেকেই। কিন্তু সেই ধারণাকে ভুল প্রমাণ করে ইতিহাস গড়ল বাংলাদেশ। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে জয় পেলেন শাকিব আল হাসানরা। দুই টেস্ট সিরিজের প্রথমটিতে ২০ রানে অজিদের হারাল বঙ্গ ব্রিগেড। সেই সঙ্গে বাঁচিয়ে দিল টেস্ট সিরিজও।

এশিয়ার মাটিতে গত বেশ কয়েকটি সিরিজ থেকেই বেহাল দশা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কা, ভারতের পর এবার বাংলাদেশ সিরিজেও বেরিয়ে পড়ল স্টিভ স্মিথদের কঙ্কালসার চেহারা। মূলত সাকিব আল হাসানের দাপট এবং স্পিন না খেলতে পারার জন্যই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের এই করুণ পরিস্থিতি। দুই ইনিংস মিলিয়ে দশ উইকেট নিয়ে সেরা হয়েছেন সাকিব। শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও দুরন্ত পারফরম্যান্স করেন তিনি।

মাত্র চারদিনেই শেষ হয়ে যাওয়া ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ স্কোরবোর্ডে তোলে ২৬০ রান। শাকিব(৮৪) ও তামিম (৭১) দলের রানকে আড়াইশোর গণ্ডি পেরোতে সাহায্য করেন। জবাবে ২২১ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস। সাকিব নেন পাঁচটি উইকেট। দ্বিতীয় ইনিংসে ৪৩ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু নাথান লিঁও-র দাপটে ২২১ রানে অল আউট হয়ে যায় ঘরের দল। ২৬৪ রান তাড়া করতে নেমে প্রথম ইনিংসের মতোই ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইন আপ। ডেভিড ওয়ার্নার (১১২) শতরান করলেও বাংলাদেশকে ঐতিহাসিক জয় এনে দেন শাকিবের ঝোড়ো বোলিং। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নেন তিনি।

এই নিয়ে গত ২৪ ঘণ্টায় দু’টি বড় অঘটন দেখল ক্রিকেটবিশ্ব। কয়েকঘণ্টা আগেই ইংল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তারপরই বাংলাদেশের কাছে অস্ট্রেলিয়ার এই হার যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

সর্বশেষ