শিরোনাম

ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নসহ ১৩ শর্ত দেয়া হলো কাতারকে

সর্বশেষ আপডেটঃ ০৪:৩৬:৫০ অপরাহ্ণ - ২৩ জুন ২০১৭ | ১৫৯

ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন, তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা এবং আল-জাজিরা নেটওয়ার্ক বন্ধসহ কাতারকে ১৩ দফা শর্ত দিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব দেশগুলো। কাতারের সঙ্গে সৌদি আরব এবং তার মিত্র দেশগুলোর সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় এ শর্তগুলো দেয়া হয়েছে।

এর আগে ১৩ দফা শর্তের তালিকা কাতারের কাছে তুলে দেয় কুয়েত। সৌদি আরব ও কাতারের মধ্যে চলমান সংকট নিরসনে মধ্যস্থতা করছে কুয়েত। ১৩ দফা শর্তের মধ্যে কাতারের প্রতি আর্থিক ক্ষতিপূরণ দেয়ার দাবিও রয়েছে। অবশ্য ক্ষতিপূরণের পরিমাণ জানানো হয়নি।

এছাড়া এ তালিকায় ইসলামি গোষ্ঠীগুলোর প্রতি নিন্দা জানানো এবং সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসর যাদেরকে সন্ত্রাসী হিসেবে অভিহিত করেছে সে সব ব্যক্তিকে হস্তান্তর করার শর্তও রয়েছে। এসব শর্ত মানার জন্য কাতারকে ১০ দিনের সময় দেয়া হয়েছে। তবে দোহা এখনো আনুষ্ঠানিক ভাবে এ সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

এর আগে মধ্যস্থতা মেনে নিলেও দোহা বলেছে, সার্বভৌমত্বের বিষয়ে প্রতিবেশীদের নাক গলাতে দেয়া হবে না। এ ছাড়া, অবরোধ তুলে না নেয়া পর্যন্ত চার আরব দেশের সঙ্গে কোনো আলোচনা হবে না।

চলতি মাসের ৫ তারিখে সৌদি নেতৃত্বাধীন এ চার দেশ এক তরফাভাবে কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে।

 

janatarpratidin.com / Md. Bappy / 23 June 2017

 

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর